Wellcome to National Portal
সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (পেট্রোবাংলার একটি কোম্পানি)
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ অক্টোবর ২০২২

চলমান উন্নয়ন প্রকল্প

ব্যয়: লক্ষ টাকায়

ক্রঃ নং

প্রকল্পের নাম

প্রাক্কলিত ব্যয়, লক্ষ টাকা

অর্থায়ন

বাস্তবায়নকাল

প্রকল্পের মূল উদ্দেশ্য

মোট

বৈঃ মুঃ

শুরু

শেষ

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)-এর বিয়ানীবাজার ফিল্ডে ৩-ডি সাইসমিক জরিপ ৪৬৩৩.০০ ৩৭০৮.০০ কোম্পানির নিজস্ব অর্থ অক্টোবর ২০২০

ডিসেম্বর ২০২২

ভূতাত্ত্বিক, ভূপদার্থিক ও রিজার্ভয়ার মডেলিং এর মাধ্যমে হাইড্রোকার্বন রিজার্ভ ও রিসোর্স এস্টিমেট করা এবং নতুন কূপ খননের লোকেশন চিহ্নিত করা; বিয়ানীবাজার ফিল্ডে ১৯১ বর্গকিলোমিটার এলাকায় ৩ডি সাইসমিক জরিপ পরিচালনা করা।
সিলেট-৮, বিয়ানীবাজার-১ ও কৈলাশটিলা-৭নং কূপ ওয়ার্কওভার। ১৬৩৩২.০০ ২৫৫৪.০০ কোম্পানির নিজস্ব অর্থ জানুয়ারী ২০২১ ডিসেম্বর ২০২২ গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ওয়ার্কওভারের মাধ্যমে সিলেট-৮ (সুরমা-১এ), বিয়ানীবাজার-১ ও কৈলাশটিলা-৭ নং কূপসমূহকে পুনরায় গ্যাস উৎপাদনে আনয়ন;
কৈলাশটিলা-৮ নং কুপ (অনুসন্ধান কুপ) খনন। ১৫০২৭.০০ ১০৬৭০.০০ কোম্পানির নিজস্ব অর্থ জানুয়ারী ২০২১ জুন ২০২৩ গ্যাস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৈলাশটিলা স্ট্রাকচারে ২৫০০ (+৫০) মিটার গভীরতায় গ্যাস কূপ হিসেবে একটি অনুসন্ধান কূপ (কৈলাশটিলা-৮) খনন করা; নতুন কূপ খনন করত: দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদনের মাধ্যমে দেশের ক্রমবর্ধমান জ্বালানি চাহিদার আংশিক পূরণ করা।
এ্যাকারেজ ব্লক- ১৩ ও ১৪ এর অবমুক্ত এলাকায় ৩ডি সাইসমিক জরিপ প্রকল্প। ২৮১৯৬.০০ ২৩০৩১.০০ নিজস্ব অর্থ এবং গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ) জুলাই ২০২১ জুন ২০২৪ এ্যাকারেজ ব্লক- ১৩ ও ১৪ এর অবমুক্ত এলাকায় গ্যাস রিজার্ভ ও রিসোর্স মূল্যায়নে অধিকতর জ্ঞান অর্জনের মাধ্যমে ভবিষ্যত গ্যাস চাহিদা মেটাতে কর্মপরিকল্পনা প্রণয়ন করা, এ্যাকারেজ ব্লক- ১৩ ও ১৪ এর অবমুক্ত এলাকায় ৮৬৫ বর্গকিলোমিটার ৩ডি সাইসমিক জরিপ পরিচালনা করা; কম-বেশী ৮ কিলোমিটার গভীরতা পর্যন্ত হাইড্রোকার্বন পে-জোন চিহ্নিত ও মূল্যায়ন করা।
সিলেট ১০নং কূপ (অনুসন্ধান কূপ) খনন। ২০২১৪.০০ ১৪৬১৯.০০ নিজস্ব অর্থ এবং গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ) অক্টোবর ২০২১ ডিসেম্বর ২০২৩ সিলেট ১০নং কূপ খননের মাধ্যমে প্রাথমিকভাবে দৈনিক প্রায় ১০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস উৎপাদন করা। গ্যাস উৎপাদনের মাধ্যমে দেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদার আংশিক পূরণ করা।
রশিদপুর-৯ নং কূপ হতে প্রসেস প্লান্ট পর্যন্ত গ্যাস গ্যাদারিং পাইপলাইন নির্মাণ। ৬৬৭২.০০ ০.০০ নিজস্ব অর্থ এবং গ্যাস উন্নয়ন তহবিল (জিডিএফ) জানুয়ারী ২০২২ জুন ২০২৩ শিদপুর-৯নং কূপ হতে প্রাপ্ত গ্যাস জাতীয় স গ্রীডে সরবরাহের লক্ষ্যে প্রসেস প্লান্ট পর্যন্ত ৬ ইঞ্চি ব্যাস বিশিষ্ট প্রায় ১৭ কিলোমিটার দীর্ঘ গ্যাস গ্যাদারিং পাইপলাইন নির্মাণ করা এবং নতুন পাইপলাইন নির্মাণ করত: দৈনিক কমবেশী ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনের মাধ্যমে দেশের ক্রমবর্ধমান জ্বালানির চাহিদার আংশিক পূরণ করা।

সূত্র: মাসিক এমআইএস প্রতিবেদন (আগস্ট ২০২২)